যার সাথে আর কখনো দেখা হবে না

তাসলিমা খানম বীথি

সেদিন মধ্যরাতে হঠাৎ ঘুম ভেঙ্গে যায়। নেট অন করে ফেসবুকে ঢুকতেই মৃত্যু সংবাদটি দেখে কিছুক্ষনের জন্য থমকে যাই। মনে হলো, আমি তখনো ঘুমের ঘুরে স্বপ্ন দেখছি। নিশ্চয় সেই স্বপ্ন সত্যি হবে না। ভালো করে তাকিয়ে দেখি. না-এটি সত্যি ছিলো। সাংবাদিক মকসুদ ভাই সড়ক দূঘর্টনায় চলে গেলেন না ফেরার পথে।

2. পরে জানতে পারি। বৃহস্পতিবার রাত ২টার দিকে মোটরসাইকেল যোগে বাড়ি ফেরার পথে সিলেট সুনামগঞ্জ সড়কের মদিনা মার্কেট এলাকায় একটি কুকুরকে বাঁচাতে গিয়ে ডিভাইডারে সঙ্গে মোটরসাইকেলটির ধাক্কা লাগে। মকসুদ ভাই সাথে থাকা গালিব আহমদসহ দুইজন ছিটকে পড়ে গুরুতর আহত হন। পথচারীরা তাদেরকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতেই কর্তব্যরত চিকিৎসক সাংবাদিক মকসুদ আহমদকে মৃত ঘোষণা করেন। ভাবতেই অবাক লাগে! একটি কুকুরকে বাঁচাতে গিয়ে তিনি নিজের জীবনের কথা ভাবেননি। কতটা মানবিক হলো মরণ ডেকে আনতে পারেন তিনি। এমন মানবিক হৃদয়ের মানুষটি আর কখনো ফিরবে না। সেদিন কী সহকর্মীরা ভেবেছিলেন? রাত পোহালেই কাছের সহকর্মীর মৃত্যু নিউজটি তাদের হাত দিয়ে পত্রিকায় লিড নিউজ হবে। কখনো এমন প্রত্যাশা কোন সাংবাদিক সহকর্মীরা করে না। তবুও চরম সত্যটি মেনে বুকে চাপা কষ্ট দমিয়ে নিউজ শেষে সকাল না হতেই ক্লাবের সহকর্মীরা ছুটে যান মকসুদ ভাইয়ের বাড়িতে। তাকে শেষ বিদায় জানিয়ে দোয়া মাহফিল আয়োজন করেন আমাদের অনলাইন প্রেসক্লাব। মকসুদ ভাই চলে যাবার পর ক্লাবে যেতেই অজান্তে চোখের সামনে তার মুখটি ভেসে ওঠে। কানে বাজতে থাকে-বীথি কেমন আছো? বসতে বললেন।

3.সিলেট অনলাইন প্রেসক্লাবের সদস্য হিসেবে শুরু থেকে ক্লাবের কমিটির যে কয়জনকে নিয়মিত দেখে আসছি। তাদের মধ্য মকসুদ ভাই ছিলো অন্যতম। একটা সময় কাজের চাপে ক্লাবের কোন মিটিং যেতে পারিনি। কাজের চাপ কমতে থাকলো। সুযোগ পেলাম। এখন প্রায় মিটিং যোগ দিতে ক্লাবে ছুটে যাই। যাবার পর মকসুদ ভাইকে দেখতাম। নিজ ডেস্ক বসে কাজ করছেন। সালাম দিতেই। কুশলাদি জানতে চাইতেন। কেমন চলছে আমার কর্মজীবন আর লেখালেখি। উৎসাহ পেতাম।

বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস’র সিলেট ব্যুরো প্রধান, সিলেট অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাবেক সাধারণ সম্পাদক ও সিনিয়র সাংবাদিক মকসুদ আহমদ মকসুদ এর জন্য শুধুই প্রার্থনা মহান রাব্বুল আলামিন যেনো তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমীন।

তাসলিমা খানম বীথি

সদস্য, সিলেট অনলাইন প্রেসক্লাব।

17 অক্টোবর 2024

Visited 1 times, 1 visit(s) today
শেয়ার করুন