শাল্লায় কাঁচামালের মূল্য বৃদ্ধি দিশেহারা ক্রেতা

হাবিবুর রহমান হাবিব, শাল্লা (সুনামগঞ্জ) থেকেঃ

সুনামগঞ্জের শাল্লা উপজেলা সদরস্থ ঘুঙ্গিয়ার গাঁও বাজারে ১৬ অক্টোবর বুধবার কাঁচা বাজার ঘুরে দেখা যায়  টমেটো প্রতি কেজি  ৩০০ টাকা,  কাঁচা মরিচ প্রতি কেজি ৬০০ টাকা, গাজর প্রতি কেজি ২২০ টাকা, ধনেপাতা প্রতি কেজি ৩০০টাকা, আদা প্রতি কেজি ৩০০টাকা, মুলা প্রতি কেজি ১০০ টাকা, ঢেরস প্রতি ১০০ কেজি টাকা, মুখি প্রতি কেজি ৮০ টাকা, গোল আলু প্রতি কেজি ৬৫টাকা, পেঁপে প্রতি কেজি ৪০ টাকা, ঝিংগা প্রতি কেজি ৮০টাকা, পেঁয়াজ প্রতি কেজি ১২০টাকা, রসুন প্রতি কেজি ২৪০টাকা, কারফুল প্রতি কেজি ১২০টাকা, গইডা প্রতি কেজি ১০০ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে।

কাঁচামালের দাম নিয়ে সবজি বিক্রেতা বিজয় রায়, কালিদাস রায়, তৈয়বুর রহমান সহ বেশ কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা হলে তারা বলেন,ভারী বৃষ্টিপাত ও সরবরাহের ঘাটতি থাকায়  বেড়েছে কাঁচামালের  দাম,আমরা তো আর ইচ্ছে করে দাম বৃদ্ধি করিনি। বেশি দামে কিনেছি তাই দামেই বিক্রি করতে হচ্ছে।

এছাড়া গেল বন্যার কারণে স্থানীয় ভাবে কাঁচামাল  উৎপাদন এই এলাকায় অনেক কম হয়েছে, আমাদেরকে পার্শ্ববর্তী কিশোরগঞ্জ জেলা থেকে কাঁচামাল আমদানি করে বিক্রয় করতে হয় এতে খরচ বৃদ্ধি পায়।

এব্যাপারে শাল্লা উপজেলা কৃষি অফিসার মোঃ শওকত জামিল বলেন শাল্লায় খরিপ-২ মৌসুমে সবজি উৎপাদন হয়না, ফলে শাল্লার বাজারটি আমদানির উপর নির্ভরশীল এছাড়া গত বন্যায় ও অতিবৃষ্টিতে ফসল নষ্ট হওয়ায় সরবরাহের ঘাটতি দেখা দেয়।

উপজেলার কান্দখলা গ্রামের গোপেন্দ্র চন্দ্র দাস, সুলতানপুর গ্রামের আলী মিয়া,মন্নানপুর গ্রামের কৃষক মোশাহিদ মিয়া সহ গ্রাম থেকে আসা বিভিন্ন মানুষের সাথে কথা হলে তারা বলেন ভাই কাঁচামালের বাজার এখন আগুন,৪০ টাকা কেজি মুখি খাইছি কয়দিন আগে এখন কয় ৮০ টাকা কেজি , টমেটো কয় ৩০০ টাকা কেজি।

Visited 1 times, 1 visit(s) today
শেয়ার করুন