কবি এলিজা বেগম স্বপ্না রচিত ‘উত্তাল হাওয়া’ কাব্যগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত

শিক্ষাবিদ ড. আবুল ফতেহ ফাত্তাহবিশিষ্ট শিক্ষাবিদ, কবি ও গবেষক ড. আবুল ফতেহ ফাত্তাহ বলেছেন, কবিতা মানুষের মনে আনন্দের খোরাক যোগায়। যুগে যুগে কবিতা মানুষকে অনুপ্রাণিত করেছে। কবিতা হলো মননের হাতিয়ার, প্রতিবাদের হাতিয়ার, কবিতা সর্বদা সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসেবেও কাজ করেছে। তিনি বলেন, মানব মনের অনবদ্য ধ্যান ও মননের বহিঃপ্রকাশই কবিতা। কবিতা ভাব প্রকাশের ভাষা, প্রগাড় বোধের নান্দনিক প্রতিচ্ছবি। কবিতা প্রতিবাদের ভাষা, অধিকারের ভাষা। দেশের সকল প্রেক্ষাপট বা আন্দোলনে কবিতার ভূমিকা ছিল অপরীসীম।
কবি এলিজা বেগম স্বপ্না রচিত দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘উত্তাল হাওয়া’ কাব্যগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে সিলেট নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টে এ প্রকাশনা অনুষ্ঠান ও কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।
এ শিক্ষাবিদ আরও বলেন, কবিতা মানুষের কথা বলে, কবিতা জীবনের কথা বলে,  প্রকৃতির কথা বলে কবিতা। সামাজিক মূল্যবোধে, অধিকার, নৈতিকতা, বৈষম্য, শোষন, বঞ্চনা, অধিকার, আদর্শ, চলমান ঘটনা নিয়ে কবিতা কথা বলে। মানবিক বিবেক জাগ্রত করে এগিয়ে যাওয়ার আশা যোগায় কবিতা। এসময় ‘উত্তাল হাওয়া’ কাব্যগ্রন্থের লেখক অবসরপ্রাপ্ত শিক্ষক কবি এলিজা বেগম স্বপ্নাকে ধন্যবাদ জানিয়ে এই ধরনের সৃষ্টিশীল কাজের সাথে যারা যুক্ত হবেন, তাদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
বুনন প্রকাশনী আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন নর্থ-ইস্ট ইউনির্ভাসিটির পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রবীণ সাংবাদিক লিয়াকত শাহ ফরিদী। কাব্যগ্রন্থের সারমর্ম তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও প্রাবন্ধিক মামুন সুলতান। নিজের অভিব্যক্তি প্রকাশ করে বক্তব্য রাখেন কাব্যগ্রন্থের রচয়িতা কবি এলিজা বেগম স্বপ্না।
নবীগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ গোলাম হোসেন আজাদের সভাপতিত্বে ও লেখক, সম্পাদক শামসুল কিবরিয়া’র পরিচালনায় অনুষ্ঠানে অতিথির বক্তব্য রাখেন কবি ও সম্পাদক শাহাদত বখত শাহেদ, কবি ইমামুল ইসলাম রানা, কবি ও অভিনেতা মিনহাজ ফয়সল, শিক্ষক মমতাজ সুলতানা, কবির বড়বোন মমতাজ বেগম মমতা। এরআগে স্বাগত বক্তব্য রাখেন বুনন প্রকাশনীর স্বত্ত্বাধিকারি ও বুনন সম্পাদক কবি খালেদ উদ-দীন। লেখক পরিচিতি পাঠ করেন কবি আল আমিন। আবৃত্তি করেন কবি সুহেনা আক্তার হেনা, তাসলিমা খানম বিথি, কবি সুলেমান রাসেল, কবি সুফি আকবর, কবি জেনারেল ইসলাম, শিশুশিল্পি মানহা রিয়াদ চৌধুরী। এসময় কবি ও লেখকদের প্রাণবন্ত অংশগ্রহণে এক মিলনমেলায় রুপান্তরিত হয়ে উঠে অনুষ্ঠানস্থল।-বিজ্ঞপ্তি

Visited 1 times, 1 visit(s) today
শেয়ার করুন